মণিপুরী থিয়েটার পেয়েছে বাংলাদেশের সেরা নাট্যদলের সম্মাননা

Sunday, November 23, 2008


সারা দেশের মধ্যে শ্রেষ্ঠ নাট্যদল হিসাবে "আরজু স্মৃতি নাট্যপদক" লাভ করেছে মৌলবীবাজার জেলার কমলগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে গড়ে উঠা মণিপুরী থিয়েটার। মণিপুরী থিয়েটার বাংলাদেশের অন্যতম প্রান্তিক জাতিসত্তা বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের সাংস্কৃতিক ধারার একটি সংগঠন। প্রায় একযুগ ধরে মণিপুরীদের ঐতিহ্যগত মিথগুলো নাট্যমঞ্চে উপস্থাপনের মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতিকে আরো সমৃদ্ধ করে আসছে এই প্রতিষ্ঠানটি। "সাংস্কৃতিক লড়াইয়ের নান্দনিক হাতিয়ারই থিয়েটার" - এই বিশ্বাসকে ধারন করে ১২ বছর ধরে ব্যাপৃত রয়েছে নানান পরীক্ষা-নিরীক্ষায়।

গত ২৮ জুন, ২০০৮ সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে এ পদক দেওয়া হয়। উল্লেখ্য বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক অনুষ্ঠান সম্পাদক প্রয়াত আরজুর নামে এই স্মৃতিপদক প্রবর্তন করা হয়। এবছর দেশব্যাপী প্রায় দুইশ নাট্যদল থেকে চুড়ান্তভাবে পাঁচটি মনোনয়নের পর সেরা দলটি নির্বাচন করা হয়। এই প্রথমবার কোন নাট্যকার বা নাট্যনির্দেশককে না দিয়ে নাটকের দলকে পদক দেয়া হলো।


বিস্তারিত দেখুন:
১. সেরা নাট্যদল মণিপুরী থিয়েটার- প্রথম আলো
২. Arju Padak'08 went to Monipuri Theatre- The Daily Star


নাট্যপ্রতিকুল পরিবেশেও মণিপুরী থিয়েটার চালিয়ে যাচ্ছে স্বতন্ত্র ও ভঙ্গিতে নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষার লড়াই। মণিপুরী থিয়েটারে কাজ করছেন শুভাশিস সিনহা সমীর, জ্যোতি সিনহা, অপর্ণা সিনহা এবং শর্মিলা সিনহার মতো গুণান্বিত একদল নাট্যকর্মী। সংগীত, নৃত্য, সাহিত্য, গবেষনা, পাঠচর্চ্চার পাশাপাশি প্রতিবছর মনিপুরীদের কৃত্যমুলক উৎসবগুলো বর্ণাঢ্য আংগিকে আয়োজন করে থাকে মণিপুরী থিয়েটার। তাদের রয়েছে বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় ৩২টি প্রযোজনা।



মণিপুরী থিয়েটারের উল্লেখযোগ্য প্রযোজনাঃ

বাংলা ভাষার নাটক

* মেঘ বৃষ্টি রোদ
* আজবপুরের বর্ষবরন
* নাই রাজার রাজদরবার
* কানাইলালের সানাই
* যাত্রা
* সুর বেসুর
* করকুন্তী সংবাদ
* দুর্ভাগা
* সাঁকো


বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার নাটক
* নারগো ডাঙর ইলি
* তারালেইমার পালা
* মেঙসেল
* জুতা আবিস্কার
* শ্রীকৃষ্ণকীর্ত্তন
* সালয়া যানা
* চন্দ্রকলা
* ধ্বজো মেস্তরীর মরন
* নুংশিপী
* রুদ্রচন্ড
* ভানুবিল
* আমি আহিলেই
* ডিম্বরাজা
* মেঙসেল নেই গাঙর য়ারি
* সওদাগরর পাচগো পিতক
* ইঙাল আধাঁর পালা

সম্পাদিত প্রযোজনা
* মণিপুরী হোলি
* মণিপুরী রাসলীলা
* মণিপুরী বেলীরাস

2 comments:

Anonymous said...

Nice achievement for Bishnupriya manipuris in Bangladesh. Its something to be proud of that one of our community theater group ranked top beating the others.

নাসির খান said...

গত বছর মণিপুরী থিয়েটারের প্রযোজনা "শ্রীকৃষ্ণকীর্ত্তন" যেটা শিণ্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হয়েছিল সেটা সত্যিই অসাধারন ছিল। থিয়েটার নিয়ে প্রান্তিক পর্যায়ে এইরকম নিরীক্ষা হতে পারে সেটা চোখে না দেখলে বিশ্বাস করা সম্ভব নয়। মণিপুরী থিয়েটারের উত্তরোত্তর সাফল্য কামনা করি।